Tuesday, October 3, 2017

হজমের সমস্যা সমাধান - হজমশক্তি ভাল রাখার ৬টি ঘরোয়া উপায় ।

আমাদের প্রায় সব ধরনের নিমন্ত্রণে বিভিন্ন রকমের উপাদেয় খাবার খেতে তো মজাই লাগে। কিন্তু হজম ঠিকমতো না হলে মন-মেজাজ কি আর ঠিক ঠাকে। বেশি ভারী ও তেল-মসলাযুক্ত খাবার খেয়ে start হতে পারে পেট ফাঁপা, পেটব্যথা, ঢেকুর ওঠা, পায়ুপথে বাতাস নির্গমন or ডায়রিয়ার মতো সমস্যা। এগুলোর বেশির ভাগই হজমে গন্ডগোলের কারণে হয়ে থাকে ।

BD Health Tips
BD Health Tips

অ্যাসিডিটি, বদহজম, পেট ফাঁপা, পেটব্যথা, ঢেকুর ওঠা, পায়ুপথে বাতাস নির্গমন or ডায়রিয়ার, পেটে অতিরিক্ত গ্যাস, ঢেকুর ও বাতাস নির্গমনের মতো বিরক্তিকর সমস্যা থেকে রেহাই পেতে কিছু উপায় জেনে নিন :
* খাবার খাওয়ার সময় তাড়াহুড়া করবেন না। সময় নিয়ে, ধীরে-সুস্থে ভালোকরে চিবিয়ে খাবেন। তাড়াহুড়া করে খেতে গিয়ে খাবার ঠিকমতো হজম হয় না। তাছাড়া পেটে খানিকটা বাতাসও ঢুকে যায়।

* খাবার খাওয়ার সময় এবং মাঝখানে বেশি পানি পান করলে পাকস্থলীর অ্যাসিড দুর্বল হয়ে পড়ে তাই ভালো করে খাবার ভাঙতে পারে না। সেজন্য খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে এক গ্লাস পানি পান করুন। খাওয়ার সময় বেশি পানি পান নয়। খাওয়া শেষে আবার একটু সময় নিয়ে পানি পান করবেন।

* একেক জনের একেক ধরনের খাবার হজম করতে সমস্যা হয়। যাঁদের ল্যাকটোজ ইনটলারেন্স (Lactose Inltolerance) আছে, তাঁরা দুধ and দুধের তৈরি খাবার খেতে পারেন না। অনেকের মিষ্টিজাতীয় দ্রব্যে (যেমন: ফলের রস বা জুস, চকলেট ইত্যাদি) সমস্যা হয়। কারও সমস্যা হয় রুটি, যব বা ডালজাতীয় খাবারে। কার কোনটাতে সমস্যা, সেটা তিনিই ভালো ধরতে পারবেন। তাই বদহজমের রোগীর দুধ নিষেধ বা মিষ্টি নিষেধ—এ জাতীয় কথা ঢালাওভাবে বলা যায় না।

* ধূমপান, চুইংগাম চিবোনো ও স্ট্র দিয়ে জুসজাতীয় কিছু খেলে পেটে গ্যাস হওয়ার প্রবণতা বাড়ে। তাই এ ধরনের অভ্যাস বর্জন করুন।

* পেটে গ্যাস সমস্যা তৈরি করতে পারে কৃত্রিম চিনি, অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবারও। তাই এগুলো খেতে হবে হিসাব করে।

* কোষ্ঠকাঠিন্য হলে পেট ফাঁপে। তাই কোষ্ঠকাঠিন্য এড়াতে আঁশযুক্ত খাবার খান, পর্যাপ্ত পানি পান করুন।

ডা. মৌসুমী মরিয়ম সুলতানা

মেডিসিন বিশেষজ্ঞ, ইব্রাহিম জেনারেল হাসপাতাল ।

Related Posts

হজমের সমস্যা সমাধান - হজমশক্তি ভাল রাখার ৬টি ঘরোয়া উপায় ।
4/ 5
Oleh

Subscribe via email

Like the post above? Please subscribe to the latest posts directly via email.